খাওয়ার মাঝে পানি খেলে কি গ্যাস্ট্রিকের সমস্যা বাড়ে?

Comments · 16 Views

আমরা সাধারণত এক গ্লাস পানি নিয়ে ভাত খেতে বসি। কিন্তু অনেকে বলেন, খাওয়ার মাঝে পানি খাওয়া গ্যাস্ট্রিকের সমস্যা ?

১.

খাওয়ার সময় মুখে যে লালা বের হয় তাতে অনেক ধরনের এনজাইম থাকে। এসব এনজাইম খাদ্যের উপাদানগুলো ভেঙে পরিপাকে সাহায্য করে। পাকস্থলীতে খাদ্য পরিপাকের জন্য অনেক পাচক রস বের হয়। আবার লিভার (যকৃত) পরিপাকে সাহায্য করে। খাওয়ার সময় প্রচুর পানি খেলে এই তিনটি ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়। তাই স্বাস্থ্যবিশেষজ্ঞরা খাওয়ার সময় পানি খেতে নিষেধ করেন। এ জন্যই বলা হয় ফল বা মূল খাবারের পর পানি খেতে নেই। কারণ, এতে পাচক রস ও এনজাইমগুলোর কার্যকারিতা কমে যায়, শরীর সবটুকু পুষ্টি নিতে পারে না।

২.

সকালের নাশতা, দুপুরের খাবার বা রাতের খাবারের মতো বড় খাবারের অন্তত আধঘণ্টা আগে থেকে বেশি পানি না খাওয়াই ভালো। কারণ, এতে পেট ভরার অনুভূতি হয়, খাবার কম খাওয়া হয় এবং পরে আবার ক্ষুধা লাগে। মানে আপনি কতটুকু খাবেন, তা নির্ধারণ করতে সমস্যা হয়। তা ছাড়া খাওয়ার শুরুতে মুখে যে লালা নিঃসরণ শুরু হয়, বেশি পানি খেলে তা ধুয়ে যায়।

৩.

খাদ্য পরিপাকের জন্য শরীরে যথেষ্ট পানি থাকা দরকার। পিপাসার্ত অবস্থায় পেট ভরে খেলে লিভার ঠিকভাবে কাজ করতে পারে না। তাই বিশেষজ্ঞরা বলেন, খাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে ও আধা ঘণ্টা পরে এক গ্লাস করে পানি খেলে শরীর পানিসিক্ত থাকে, খাবার পরিপাক সহজ হয়।

৪.

অনেক বিশেষজ্ঞ আবার বলেন, হিসাব করে পানি খাওয়ার দরকার নেই। প্রয়োজন হলেই পিপাসা লাগে, তখন পানি খেতে হয়। খাওয়ার মাঝে হয়তো পিপাসা লাগে বলে আমরা সাধারণত পানি নিয়ে খেতে বসি। উপকার না থাকলে আমাদের এ অভ্যাসটি হতো না। আর তা ছাড়া, ঝাল লাগলে হেঁচকি ওঠে, তখন যে সামান্য পানি খেতে হয়, সে তো আমরা সবাই জানি।

৫.

বিশেষজ্ঞরা বলেন, খাবারের পরপর বা খাওয়ার মাঝে বেশি পানি খেলে হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। তবে খুব প্রয়োজন হলে খাবারের সময় অল্প অল্প করে চুমুকে পানি খেতে পারেন। খাবারটিও ধীরেসুস্থে ভালো করে চিবিয়ে সময় নিয়ে খান। তাড়াহুড়া করবেন না। এতে হজম ভালো হয়, খাবার ভালো করে চূর্ণ হয় এবং এনজাইমের সঙ্গে মেশে। খাওয়ার মাঝে ঢক ঢক করে গ্লাসভর্তি পানি একবারে খাবেন না। আর কারও অ্যাসিডিটি বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে খাওয়ার মাঝে নয়, কিছু সময় পর পানি খেতে হবে। আমরা যে খাবারই খাই না কেন, সেটি হজম হওয়ার জন্য পাকস্থলী থেকে গ্যাস্ট্রিক রস নিঃসৃত হয়। খাবার খাওয়ার পরপরই পানি খেলে রসটি ভালোভাবে কাজ করতে পারে না। সে ক্ষেত্রে পুষ্টিরও ঘাটতি হয়।

Comments
MD ABDULLAH AL MAHMUD 1 w

বাহ্।
সুন্দর আলোচনা। 💚